Wednesday, January 15, 2025

এখন

Steampunk Avarice Review

Author: Sumit Bardhan Language: English Genre: Steam Punk, Science Fiction, Detective Thriller Country: India Published by: Kalpabiswa Publication Blurb IN

Hypnotizing Nature in Hariye Jawa and Pasangmara

The Dilemma Between Science, Nature, and Literature Too Progress is a corollary to sacrifice. Science has given us rational amusement

The Slapstick Joy of Speculative Horror Comedy

Mel Brooke’s 1974 work ‘Young Frankenstein’ features the delectable Gene Wilder in the role of the grandson of Dr Frankenstein,

A Ghost Can Be a Lot of Things: Mike Flanagan’s Take on Horror and Trauma

“Most times, a Ghost is a Wish” Steven Crain remarks in The Haunting of Hill House (2018) The popular American

Cosmic Horror: The Scariest Subgenre

“The most merciful thing in the world, I think, is the inability of the human mind to correlate all its

The Re-rise

It was pitch black, as black as it could be at the bottom of hell. Yet, a warm moist endless

Mission Rovus

The cramped cockpit hummed with nervous energy as Captain Ananya Petrova and Elena Rodriguez, the pilot, expertly maneuvered their shuttle

Hunting with Gods

The forest groaned under the summer sun. Leaves rustled. Twigs snapped. Birds sang. Insects hummed. Vikkel walked softly, the sound

In High Spirits

“Who are you? What do you mean, my son Atul is in a coma?” It was close to midnight in

His Last Journey to the West : Introduction to The Complete Wu Cheng’en Omnibus

In the 96th year of the Qìngyáng era, July, Clan Wu, the largest family in the Jiangnan region, once again

Before The Flood

Prologue West of Mexico Bay, 65 Million Years Ago: The titanic herd of Alamosaurus, closing to their breeding ground, looked

পাঠ প্রতিক্রিয়া: কল্পবিজ্ঞান সমগ্র ১

📕 বই : কল্পবিজ্ঞান সমগ্র ১ ✍🏻 লেখক : শ্রী বিশ্বদেব মুখোপাধ্যায় 🖌️ প্রচ্ছদ : রাজীব দত্ত 🖨️ প্রকাশক :

জলের মতো সহজ লিমেরিক

(১) ডক্টর রায় খোঁজ চালিয়ে আকাশগঙ্গা জুড়ে, নতুন গ্রহ পেলেন খুঁজে আলোকবর্ষ দূরে। কিন্তু আরও রিসার্চ করে, দেখেন গ্রহ গ্যাসেই

দণ্ডবায়স

মূল কবিতা: The Raven   একদা এক নিশীথ রাতে শ্রান্ত করুণ মন ঘুরে ঘুরে মরছে শুধু প্রাচীন কথার কোণ, শরীর

ওমোশো

লুকোনো গ্যারেট আছে গ্যারেজের ছাতটায়, রোজ যা লাগে না কাজে, ওইখানে রাখা যায়। নীচ থেকে দড়ি টেনে খোলা যায় চোরা

ধেনোদার সময়যাত্রা: দ্য বাটারফ্লাই এফেক্ট

হিরামন ‘কালে কালে নাবিক, যাজক, বণিক আর পরিব্রাজক মিলে পশ্চিমে মানুষগুলো দেশটাকে চিবিয়ে থু’লো গিলে। সেই গামা যে ভাস্কো দা

ভ্যাম্পায়ারের বিবর্তন: ভক্ষক থেকে রক্ষক

ভ্যাম্পায়ারের মিথ মানবজাতির ইতিহাসের অংশ। প্রাচীন মিশর, গ্রিস এবং রোম প্রভৃতি বিভিন্ন জায়গায় ভ্যাম্পায়ারের মিথ প্রচলিত। গ্রিসে ভ্যাম্পায়ারদের ‘vrykolakas’, প্রাচীন

টেলিপোর্টেশন

“টেলিফোন ইয়েস, টেলিগ্রাফ ইয়েস, টেলিস্কোপ ইয়েস, টেলিপ্রিন্টার ইয়েস, এমনকী টেলিপ্যাথিও ইয়েস—বাট টেলিপোর্টেশন? নো স্যার।” দুজনেই হো হো করে হেসে উঠলাম।

তিনটি বাংলা রচনায় এম. আর. জেমসের ‘কাস্টিং দ্য রুনস’

উপক্রমণিকা ১৯১১ সালে রচিত মন্ট্যাগ্যু রোডস জেমসের ভৌতিক কাহিনি ‘কাস্টিং দ্য রুনস’1-এর উপস্থিতি দেখা যায় অন্তত তিনটি বাংলা রচনায়—এর মধ্যে

তোমাদের ছাড়া

২০৯০ খ্রিস্টাব্দ তোমরা যখন আমাদের ছেড়ে চলে গেলে, তখন দিগন্তের প্রতিটা কোনা ঢেকে গেছিল বিষাক্ত, তেজষ্ক্রিয় মাশরুম মেঘে। বাতাস ভারী

সময় গেরোয়

সেবারে গ্রীষ্মের ছুটিতে স্বাস্থ্য উদ্ধারের আশায় মাস খানেকের জন্য এক হিল টাউনে গিয়ে উঠেছিলাম। জায়গাটার নাম সংগত কারণেই উল্লেখ করছি

দাদুর বাক্‌সো

দাদু যে দুটি জিনিস অর্কর জিম্মায় রেখে গেলেন, সে দুটি নিয়েই মহাসমস্যায় পড়েছে সে। দাদু মানে, বাবার দূর সম্পর্কের অকৃতদার

বেহুলা

মায়া-পৃথিবী সিলভার বেইজ প্রকাণ্ড ঘরটির সঙ্গে যেন মিশে গেছে মেয়েটির সুদীর্ঘ সুঠাম চেহারা। খুব ছোটো ঝকঝকে রুপোলি আর সোনালি-মেশানো চুল,

দেবতাত্মার সন্ধানে

তাঁর প্রপিতামহের ভবিষ্যদ্‌বাণী যে এত তাড়াতাড়ি সত্যি হয়ে যাবে তা গণকশ্রেষ্ঠ পালম্য বুঝতে পারেননি। এই ব্রহ্মাণ্ডের নৈমিত্রিক কোণে অবস্থিত দিমিত্রি

হররল্যান্ড

অ্যালিসের আর কোনো কিছুতেই মন বসছে না। ছোট্ট ভাইটা যে কোথায় চলে গেল! দুধের শিশুটাকে রাতের অন্ধকারে এইভাবে কে তুলে

স্বপ্নে দেখা

স্টেজে সৎপাত্র আবৃত্তি হচ্ছিল। লক্ষাধিকবার শোনা আমার, ছোলা চিবোতে চিবোতে নন্দিনীকে বললাম, “কাল একটা অদ্ভুত স্বপ্ন দেখলাম, জানিস?” “তা-ই?” “হ্যাঁ।”

নহি যন্ত্র

আমি গতকাল, বা আরও নিখুঁতভাবে বলতে গেলে, মোটামুটি পঁচিশ ঘণ্টা আগে একটি ওয়েবসাইটে লগ ইন করতে বসেছিলাম। সাইট ওপেন হতেই

প্রোজেক্ট রেজ়ারেকশন

“কেমন বোধ করছেন এখন?” “নেভার ফেল্ট বেটার।” অশীতিপর আইজ্যাক হুবারম্যান স্মিত হেসে বললেন। বৃদ্ধের উত্তর শুনে গিরিজা একটা স্বস্তির নিশ্বাস

অনৈতিক

ঘুম ভাঙার পর একটা হালকা আমেজ শরীরে-মনে লেগে থাকে। কিছুক্ষণ সেটা উপভোগ করে সুমন চোখ খুললেন। মারিয়াকে ডেকে বললেন কফি

দমের খেলা

“হাওয়ার ঘরে দম আটকা পড়েছে...” (ফকির লালন শাহ, লালনগীতিকা, পৃঃ ২৪৬) “পদার্থও পঞ্চত্বপ্রাপ্ত হইয়া থাকে—পদার্থ সম্বন্ধে পঞ্চত্ব কথা প্রয়োগ করা

ক্ষমা

কান খাড়া করে জেগে রয়েছি আমি। শোনার চেষ্টা করছি, যদি কিছু শুনতে পাওয়া যায়। এক নির্মম নিস্তব্ধতার মধ্যে সময় কাটছে

বুদ্ধবান্ধব্য

বুদ্ধর সঙ্গে আমার বন্ধুত্বটা যে ঠিক কবে শুরু হল, তার থই পাই না আজকাল। বুদ্ধ আমার কলেজের জুনিয়র। কিন্তু যদ্দূর

উত্তরাধিকার

পৃথিবী, ১০০ অ্যানো এক্সটিঙ্কসনিস আকাশটা হলদেটে কমলা হয়ে আছে, হালকা পোড়া পোড়া গন্ধে ছেয়ে আছে চারিদিক, যেন দাবানল লেগেছে কোথাও।

সৌরসংঘাত

ঈশিকারি গ্রামটা রাতারাতি পালটে গেল। এরকম যে হবে, তা অবশ্য অনেকদিন ধরেই গাঁওবুড়ো আকিরা বলে আসছিল। সে নাকি স্বপ্ন দেখেছিল

রাষ্ট্রপতির বিজ্ঞান স্যার

মেসের শূন্য তক্তপোশে বাচ্চুদার ফেলে-যাওয়া বিয়ের কার্ডটা উলটে-পালটে দেখতে দেখতে দীর্ঘশ্বাস ফেলল সোমেন। বাইরে রাস্তায় রাশি রাশি বোলতার মতো বোঁ

আঠা

[গল্পটি শ্রী সৌবর্ণ দাসের সনির্বন্ধ অনুরোধে, শ্রী প্রেমেন্দ্র মিত্রের অবিস্মরণীয় চরিত্র “ঘনাদা”-কে নিয়ে একটি আধুনিক গল্প লেখবার প্রচেষ্টা মাত্র। প্রচেষ্টাটি

ড. রবি রায়ের বক্তৃতা

গতকাল ড. রবি রায়ের সঙ্গে মেক্সিকো সিটি শহরে এসে পৌঁছেছি। কয়েকদিন বাদে এখানে এক বিরাট বিজ্ঞান অধিবেশন শুরু হচ্ছে। আমি

কুরুক্ষেত্র হাইওয়ে

তিন বসন্ত সতেরো দিন পরে এবার বুঝি প্রতীক্ষার অবসান। শেফালি নদীর কোলে পলাশপুর গ্রাম ছেড়ে পালানোর কাহিনি বহুদিন হল স্বেচ্ছায়

নির্জন বাসভূমি

কারও কারও কাছে নিরিবিলি জীবন বেশ পছন্দের। জামশেদের কাছেও। এইরকম জীবনই চেয়েছিল সে। সব সময়। হইহল্লা থেকে দূরে থাকা। আটটা

সমবেদনার গান

মূল গল্প: The Songs That Humanity Lost Reluctantly To Dolphins এমপ্যাথোলজি বা সমবেদনতত্ত্বটা ডলফিনরাই আমদানি করেছিল। আমরা নই। আমরা ঘুণাক্ষরেও

বিচ্ছিন্ন

[ লেখক পরিচিতি: ১৯৮২ সালে তেহরানে জন্ম, ইংরেজি সাহিত্যের ছাত্রী জোহা কাজেমি। ইরানে নারীবাদী স্পেকুলেটিভ ফিকশন, কল্পবিজ্ঞান, ফ্যান্টাসি ইত্যাদির রচয়িতা

মৃত্যুগ্রহ

মূল গল্প: দ্য প্ল্যানেট অব ডেথ ব্রেকফাস্ট টেবিলে বসে উইলিয়াম শুনতে পেল, খবরের কাগজ পড়তে পড়তে বাবা বলছেন, মড়ক শুরু

হলুদ পলাশ

এই সময়ে এই শহরে বসন্ত আসার কথা। কিন্তু পৃথিবীর এই অক্ষাংশে, এই দ্রাঘিমায়, বসন্ত কোনো একসময়ে ছিল কি না, নাগরিকেরা

এভাবেও কি ফিরে আসা যায়?

একটা বলিষ্ঠ হাত! একটা ড্রাগনের ট্যাটু! দুটো চোখ, যাতে ঝরে পড়ছে লড়াইয়ের প্রত্যয়! যেন রাতারাতি রুগ্ন জিমের জীবনটা পালটে দিয়েছিল

কিউপিড এবং

না, আর ভালো লাগে না। সেই একঘেয়েমি। ইচ্ছে হলে, ওঠ, কম্পিউটারে বসো, সময় ঠিক কর। তারপর সেই একই জিনিস। যতক্ষণ

এমন যদি হয়

হাতের কাজগুলো চটজলদি সেরে নিচ্ছিল হরিশ। গ্রামের লোকেদের কথায় তাকে গ্রাম থেকে এই এতদূরে জঙ্গলের কিনারায় পোল্ট্রির ফার্ম বানাতে হয়েছে।

অন্তিমকাল

ডায়েরি: এক নাম: সুচরিতা বসু পরিচয়: মানুষ—স্ত্রী—স্বাভাবিক স্থিতি: পরীক্ষাধীন আবাসিক একটু আগেই জানতে পারলাম, আমি এখন সম্পূর্ণ বিপন্মুক্ত। যে চিকিৎসক

চক্রবৎ

মাননীয় আইনপ্রণেতাগণ। কার্বনিয়াদের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আমাদের সিলিক সমাজে যে তীব্র আতঙ্ক সৃষ্টি হয়েছে, সে বিষয়ে এই সিলিক সংসদে বিশেষজ্ঞের

আয়না মহল

খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়। সুরেলা গানটা ঢেউ তুলে ঘুরে বেড়াচ্ছিল শালবনের আনাচেকানাচে। ছুঁয়ে যাচ্ছিল লাল মাটি, কাঁকুরে

প্রফেসার ম্যাকাওয়ের আশ্চর্য অভিযান

প্রফেসার ম্যাকাওয়ের সঙ্গে ঝিমলি চ্যাটার্জির পরিচয় খুব বেশি দিন নয়। গত বছর নিউটাউনে হিস্টোরিক্যাল সোসাইটির এক কনভেনশনে ঝিমলি যখন তার

বাঁচতে দাও

যুদ্ধ! মানবসভ্যতার এক কলঙ্ক। শুধু কলঙ্ক নয়, সে তার জন্মদাতা মানবসমাজকে নিশ্চিহ্ন করার জন্য বারে বারে হাত বাড়াচ্ছে নানা রূপে,

স্ক্রিস মণির সন্ধানে

মূল কাহিনি: Where the god decide। প্রকাশিত হয়েছিল ‘Planet Stories July 1953’ সংখ্যায়। স্যাঁতসেঁতে সমতলভূমি এবং বিক্ষিপ্ত জঙ্গল পার হয়ে

অন্য সময়

মূল গল্প: Elsewhen “মাই ডিয়ার আগাথা,” ব্রেকফাস্ট টেবিলে বসেই ঘোষণা করলেন মি. প্যার্ট্রিজ, “এই বিশ্বের প্রথম সফল টাইম মেশিনের উদ্ভাবন

কৃষ্ণা নদীর ওপারে

কুঠার হারাল কোনান আদিম, গহীন অরণ্য ভেদ করে যাওয়া কুণ্ঠিত বনপথটি এতটাই জমাট নিঝুম যে অজিন নির্মিত পাদুকার খসখস ধ্বনিও

ডাকিনী গৃহের স্বপ্নজাল

মূল গল্প: The Dreams in the Witch House স্বপ্নের চোটে জ্বর এসে গিয়েছিল, নাকি জ্বরের চোটে স্বপ্নের আবির্ভাব হয়েছিল, সে

যারা রামধনু খুঁজেছিল

(সৌরসেনীর ডায়েরি থেকে) ‘এই হাত ছুঁয়েছে নীরার মুখ…’ আমার অজান্তেই আমার ডান পা-টা মার্বেলের ফ্লোরটার উপর আলতো ঘষে পিছনে সরে

পশ্চিমের সাই-ফাই ভক্তদের উদ্দেশে একটি খোলা চিঠি

৩১ মার্চ ২০২৪ সুধী, সাই-ফাই ভক্তবৃন্দ (পাঠক, লেখক, অনুবাদক, প্রচ্ছদ ও অলংকরণশিল্পী, সম্পাদক প্রমুখ): আমি রিভারফ্লো। হয়তো আমার নামটা শুনতে

কল্পবিজ্ঞানের সন্ধানে প্রাচ্যে:: এক বাঙালির ওয়ার্ল্ডকনের ডায়েরি

প্রথম পর্ব প্রাককথন: ওয়ার্ল্ডকন ২০২৩, আড়ম্বরে এবং বিতর্কে যেকোনো আগের সম্মেলনকে এই বছর গুনে গুনে এক ডজন গোল দিতে পারে।

কল্পবিজ্ঞানের পপ-আপ বই

ভেবে দেখুন তো, আপনি একটা বই খুললেন। ধরুন বইটার নাম ‘বঙ্কুবাবুর বন্ধু’। লেখক সত্যজিৎ রায়। পাতা খোলার সঙ্গে সঙ্গে বইয়ের

মুখোমুখি: স্বপন বন্দ্যোপাধ্যায়

সাক্ষাৎকার গ্রহণ: দীপ ঘোষ ও অনুষ্টুপ শেঠ আপনি এই যে এত বছর ধরে লিখছেন, এই লেখালেখির সূত্রপাত হল কী করে?

দেশীয় ভাষায় সায়েন্স ফিকশনের স্থানীয় বিকাশের পথ

সম্পাদকের কথা: জোহা কাজেমি ইরানের কল্পবিজ্ঞান সাহিত্যের অন্যতম মুখ। দীর্ঘ দশ বছরে তিনি অসংখ্য ছোটোগল্প ও বেশ কয়েকটি উপন্যাস লিখেছেন।

Kalpabiswa Newsletter Vol 09, Issue I

Dear Readers of the World and Beyond It, Kalpabiswa is delighted to share the first newsletter in the Autumn Edition,

Editorial

The first Bengali Speculative Fiction Webmagazine, Kalpabiswa steps into the ninth year of its Autumn Edition, also popularly known as

সম্পাদকীয়

অভয়া বিচার পাননি এখনও। আমাদের সকলের সমবেত প্রতিবাদ আর প্রতিরোধ এখনও রাজপথে রাজপথে অসহায়ের বোবা কান্নার মতো পাক খেয়ে খেয়ে

নবম বর্ষ প্রথম সংখ্যা – শারদীয়া সংখ্যা – প্রচ্ছদ

নবম বর্ষ প্রথম সংখ্যা - শারদীয়া সংখ্যা প্রকাশকাল - ২২শে সেপ্টেম্বর, ২০২৪ অসামান্য প্রচ্ছদটি এঁকে সংখ্যাটিকে সর্বাঙ্গসুন্দর করে তুলেছেন শ্রী

error: Content is protected !!
Verified by MonsterInsights