স্বর্ণযুগের সিদ্ধার্থ

  • লেখক: সন্তু বাগ
  • শিল্পী: দেবজ্যোতি ভট্টাচার্য (চিত্রচোর)

বাংলা সাহিত্যের কল্পবিজ্ঞান বা বিজ্ঞানভিত্তিক গল্পের আলোচনায় বসলে আমাদের আলোচনা সীমাবদ্ধ হয়ে পরে কিছু নির্দিষ্ট ব্যক্তি ও তাঁদের লেখার উপর। কিন্তু এই বিখ্যাত স্বনামধন্য ব্যক্তিদের বাইরেও কিছু লেখক স্বকীয়ভাবে কল্পবিজ্ঞান নিয়ে লিখে গেছেন বহু প্রথম সারির গল্প, প্রবন্ধ ও অনুবাদ রচনা। কালের নিয়মে এই সমস্ত গুণী কিন্তু সেই অর্থে বিখ্যাত নন এমন বহু লেখককেই আমরা ভুলতে বসেছি। যদিও বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যে তাঁদের অনুদানের বিস্মরণ কখনই ক্ষমাযোগ্য নয়। তাদের লেখার সঠিক মূল্যায়ন এখনো হয়নি। সেরকমই একজন শক্তিশালী লেখককে সুধী পাঠক/পাঠিকার সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই রচনার অবতারণা।

          সিদ্ধার্থ ঘোষ বাংলা কল্পবিজ্ঞান জগতের একটি বিখ্যাত নাম। তার আসল নাম অমিতাভ ঘোষ। জন্ম ১৯৪৮ সালের ১৫ অক্টোবর মাসে কলকাতায়। ওনার বাবা অরুণ কুমার ঘোষ ছিলেন পেশায় ইঞ্জিনিয়ার, ভালবাসতেন হাতে কলমে কাজ করতে। মা রেবা ঘোষ ছিলেন সাহিত্যানুরাগী। সিদ্ধার্থ বালিগঞ্জ গভর্নমেন্ট হাই স্কুলের ছাত্র ছিলেন। ছোটবেলা তার আনন্দে কেটেছে ভবানীপুরের মামার বাড়ীতে। সেখান থেকে বন্ধুদের সাথে হাতে লিখে ওয়াল ম্যাগাজিন বের করতেন স্কুলে পড়ার সময়েই। পড়াশোনায় তিনি বেশ ভাল ফল করতেন, প্রথম বা দ্বিতীয় না হলেও একাদশ শ্রেণীতে বিদ্যালয়ের ‘অলরাউন্ডার পারফরমান্স’-এর পুরস্কার তিনিই পান। ১৯৭১ সালে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পাশ করেন। সত্তরের দশকে তিনি নকশাল আন্দোলনের সাথে যুক্ত হয়ে পড়েন এবং তাঁর পড়াশুনার একটি বছর নষ্ট হয় এই জন্য। সেই সময় তিনি রাজনৈতিক সাহিত্য প্রকাশনার ভার নেন এবং কয়েক বছর পরে শুরু করেন তৎকালীন বাংলার সামাজিক আন্দোলন নিয়ে লেখালিখি। লেখালিখি এবং সম্পাদনার কাজে তার অনুপ্রেরণা ছিল বঙ্গীয় শিশু সাহিত্য পরিষদের ক্ষিতিন্দ্রনারায়ণ ভট্টাচার্য, যিনি ‘রামধনু’ পত্রিকার সম্পাদক ছিলেন। এই সময় বের হয় তার সম্পাদিত বামপন্থী লেখা আর লু সুন ও জ্যাক লন্ডনের অনুবাদ। আস্তে আস্তে উগ্র বামপন্থী ভাবধারা থেকে বেরিয়ে আসেন, কিন্তু চিরকালই মনে প্রাণে তিনি ছিলেন বামপন্থী। কলেজ থেকে বেরিয়ে প্রথমে বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনো লজিক্যাল মিউজিয়াম যোগদান করেন। এই সময়েই তিনি ‘সিদ্ধার্থ ঘোষ’ ছদ্মনামে বাংলা গল্প, উপন্যাস লেখা শুরু করেন। পরে যোগ দেন “ন্যাশানাল ইনস্ট্রুমেন্টস” এ এবং “সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইন্সটিটিউট” -এ রক্ষণাবেক্ষণ ইঞ্জিনিয়ার হিসেবে। নতুন জিনিষ তৈরির দায়িত্ব পেলে তার উৎসাহ চোখে পড়ার মত ছিল কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কাজগুলি ছিল একঘেয়ে। আরও পরে নব্বই-এর দশকে তিনি কাজ করেছেন “National Institute of Science, Technology and Development Studies” (NISTADS)-র বিজ্ঞানী হিসেবে। এছাড়াও তিনি প্রায় বছর দুয়েক যুক্ত ছিলেন এশিয়াটিক সোসাইটিতে আর শেষ চার বছর ছিলেন “Centre for Studies in Social Sciences, Kolkata” -এ। এদের ভিতর এশিয়াটিক সোসাইটিতে কাজ করেই তিনি সব থেকে বেশি আনন্দ পেয়েছেন। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার এক অনন্য উদাহরণ। পেশায় তিনি ছিলেন ইঞ্জিনিয়ার, কিন্তু তার মূল পরিচয় সাহিত্যক, সংগ্রাহক, গবেষক অথবা সম্পাদনার কাজে। এছাড়াও বহু বিচিত্র বিষয় নিয়ে চর্চা করে গেছেন যেমন ছবি তোলা, সঙ্গীত ও তার রেকর্ডিং, মুদ্রণ শিল্প, পুরনো কলকাতা, কারিগরি বিদ্যার ইতিহাস, ডিটেকটিভ ও বিজ্ঞান আর কল্পবিজ্ঞান গল্পের ক্রমবিকাশ, সিনেমার আদি যুগ ইত্যাদি । 

          আস্তে আস্তে অনুবাদ ছেড়ে তিনি বিজ্ঞানভিত্তিক গল্প লেখায় মন দেন। ১৯৭৯ সালে শারদীয়া ফ্যান্টাসটিক-এ তার প্রথম কল্পবিজ্ঞান গল্প “মন্ত্র মাহাত্ম্য” প্রকাশ পায়। ১৯৮০-তে পপুলার লাইব্রেরী থেকে প্রকাশিত হয় তার  প্রথম কল্পবিজ্ঞান উপন্যাস “গ্যাবনে বিস্ফোরণ”। তিনি অন্বেষা পত্রিকার যুগ্মসম্পাদক ছিলেন প্রথম সংখ্যা থেকেই। তার লেখা ছড়িয়ে আছে আশ্চর্য, বিস্ময় ফ্যান্টাসটিক, কিশোর জ্ঞান বিজ্ঞান, সন্দেশ, আনন্দমেলা, এক্ষণ, অন্বেষা, কিশোর মন প্রভৃতি পত্রপত্রিকায়। কল্পবিজ্ঞানে তার বিখ্যাত দুটি চরিত্র হল ঝন্টুমামা আর যন্ত্রমানব যুধিষ্ঠির। আইজাক আসিমভ ছিলেন তার প্রিয় লেখক। কল্পবিজ্ঞানে তার উৎসাহ ছিল চোখে পড়ার মত। তিনি তৃতীয় নয়ন নামে একটি কল্পবিজ্ঞানের বই সম্পাদনা করেন আর নিজে লেখেন চারটি কল্পবিজ্ঞানের বই। ১৯৯২ সালে স্টকহলমে অনুষ্ঠিত সায়েন্স ফিক্‌শন অনুষ্ঠান ‘ফ্যান্টাসটিকা-৯২’-তে আমন্ত্রিত হয়েছিলেন, এটাই ছিল তার প্রথম বিদেশযাত্রা।

          সাহিত্যিকদের মধ্যে সিদ্ধার্থ ঘোষই প্রথম ঘনাদা ক্লাব প্রতিষ্ঠা করার জন্য আবেদন করেন কিশোর জ্ঞান বিজ্ঞান পত্রিকার সম্পাদকের কাছে। উদেশ্য হিসেবে দাখিল করেন অনুসন্ধান, পুণ্য স্মৃতিরক্ষা, ঘনাদার বংশপঞ্জী তৈরি, ঘনাদার বিশ্বভ্রমণের মানচিত্র তৈরির প্রয়োজনীয়তা। ১৯৮৩ সালের জুলাই মাসের কিশোর জ্ঞান বিজ্ঞান পত্রিকা থেকে জানা যায় যে সম্পাদক ঘনাদা ক্লাব তৈরির তোড়জোড় শুরু করেছেন। প্রেমেন্দ্র মিত্রের নির্দেশ অনুযায়ী ১০টি ঘনাদা বিষয়ক প্রশ্নের ৩, ৭ আর ১০টি সঠিক উত্তর দিতে পারলে যথাক্রমে সাধারণ সভ্য, বিশেষ সভ্য আর কার্যকারী সমিতির সদস্য হবার কথা ঠিক হয়। ঘনাদা ক্লাবের প্রথম বৈঠক বসে ১২ই মে ১৯৮৫ প্রেমেন্দ্র মিত্রের বাড়িতে। এই বৈঠকে তিনি ঘনাদার যাবতীয় তথ্য সংগ্রহ করে কিশোর জ্ঞান বিজ্ঞান-এর একটি স্পেশাল ঘনাদা সংখ্যা প্রকাশের দাবি জানান। ১৯৮৬ সালের জুনে প্রকাশ পায় কিশোর জ্ঞান বিজ্ঞান পত্রিকার “বিশেষ ঘনাদা সংখ্যা”। এতে তিনি লেখেন ঘনাদার বিশ্ব পরিক্রমা নামে একটি প্রবন্ধ। তিনি বিজ্ঞানের বিভিন্ন তথ্যের উপর নির্ভর করে অনেক বিজ্ঞানভিত্তিক কাহিনি আমাদের উপহার দিয়েছেন। বই লিখেছেন ৫০টিরও বেশি এবং লিখেছেন মূলত বাংলায়। তিনি একাধারে লিখেছেন কল্পবিজ্ঞান, ফটোগ্রাফি, যন্ত্রবিদ্যা, প্রবন্ধ, ছোট গল্প, পাশাপাশি করেছেন সুন্দর সব অনুবাদ, লিখেছেন শিশুদের জন্যও।

          বাংলাভাষায় সৌরশক্তি নিয়ে সম্ভবত তাঁর লেখা প্রথম বই “সূর্য থেকে শক্তি”। বাংলায় বিজ্ঞানচর্চাকে জনপ্রিয় করে তোলার জন্য লিখেছেন অনেক অঙ্ক আর ধাঁধার বই। কয়েকটি হল “অঙ্ক আতঙ্ক নয়”, “যুক্তি বুদ্ধি আই-কিউ”, “মজার খেলা অঙ্ক”, “লুইস ক্যারলের ধাঁধা, স্যামলয়েডের অঙ্কের ধাঁধা”, “যত অঙ্ক তত মজা” ইত্যাদি। অন্যান্য বইগুলোর মধ্যে ভারতের শিল্প ও প্রযুক্তির ইতিহাসের উপর লেখা “কলের শহর কলকাতা” এবং কারিগরিশিল্পে পাঁচজন বাঙালি উদ্যোক্তাকে নিয়ে লেখা বই “কারিগরি কল্পনা ও বাঙালি উদ্যোগ”, ভুমিকা লিখেছিলেন সত্যজিৎ রায়। 

          প্রথম যুগের কলকাতা আর ভারতের ফটোগ্রাফিতে তাঁর খুব আগ্রহ ছিল। “Centre for Studies in Social Sciences, Kolkata” -এর উদ্যোগে চিত্র সংরক্ষণের কাজে তিনি প্রচুর সাহায্য করেছিলেন। ১৮৭০ থেকে ১৯২০ সালের মধ্যে তোলা প্রায় ২০০টি ফটো তিনি সংরক্ষণশালায় দেন। মূলত তাঁর উৎসাহে এবং সংগ্রহের ভিত্তিতেই গড়ে ওঠে “ফটোগ্রাফিক আর্কাইভ”। জীবনের শেষ বছরে একজন স্কলার হিসেবে যোগ দিয়েছিলেন এখানে। এই সময় তিনি আলোকচিত্রগ্রহণ সংক্রান্ত নথিপত্র সংগ্রহে অনেক সাহায্য করেন। তাঁর সাহায্যে অন্য অনেকের ব্যাক্তিগত সংগ্রহ সেন্টারের হাতে আসে। এই বিষয়ে ১৯৮৮ সালে আনন্দ পাবলিশার থেকে তার লেখা বিখ্যাত বই “ছবি তোলাঃ বাঙালির ফটোগ্রাফি-চর্চা” প্রকাশিত হয়েছিল, ২০১৫-তে সেটি পুনঃপ্রকাশিত হয়। এতে আছে অনেক বিখ্যাত ছবির সংগ্রহ, যেমন বঙ্কিম চট্টোপাধ্যায়ের ছোটবেলার ছবি, অভিনেত্রী বিনোদিনীর আলিঙ্গনরত ছবি, হেমেন্দ্রমোহন বসু আর তার স্টিরিওস্কপিক ক্যামেরার ছবি, মাইকেল মধুসুধন আর বিদ্যাসাগরের একসাথে প্রতিকৃতি, ত্রিপুরার মহারাজা বীরচন্দ্রের প্রতিকৃতি, প্রথম বাঙালি মহিলা ফটোগ্রাফার অন্নপূর্ণা দত্তের আত্মপ্রতিকৃতি।

          ১৯৯০ সালে তাঁর বই “রেকর্ডে রবীন্দ্র সঙ্গীত” প্রকাশিত হয়। এছাড়াও “Centre for Social Studies” -এর বাংলা জার্নাল এবং পত্রপত্রিকার সুবিশাল কালেকশান থেকে প্রযুক্তিবিদ্যার উপর অনেক প্রবন্ধ সংগ্রহ করে প্রকাশের জন্য আগ্রহী হয়েছিলেন। তার শুধুমাত্র ভুমিকা লেখাই বাকি ছিল! পত্রপত্রিকার উপর লেখা তাঁর একটি প্রবন্ধ “দিগ্‌দর্শন থেকে রামধনু” প্রকাশিত হয়েছিল আনন্দমেলাতে ১৯৮৯ সালে। তিনি শান্তিময় দত্ত এবং এম কে দাসগুপ্তের সাথে যুগ্মভাবে সম্পাদনা করেন “Studies in History of Sciences” বইটি যা ১৯৯৭ সালে কলকাতার এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশ পায়। এতে স্থান পায় তার লেখা একটি গবেষণামূলক প্রবন্ধ “Orientalism and Technology : A Case Study of Voice Recording”। ১৯৯২ সালে “Indian Journal of History of Science” -এ প্রকাশ পায় তাঁর প্রবন্ধ “The First Indian Aeronaut”। এতে উপনিবেশীয় বাংলায় বাঙালির বেলুন চড়ে আকাশ ভ্রমণের বিবরণ পাওয়া যায়। ২০০০ সালে “Uncharted terrians – Essays on Science Popularisation in Pre-Independence India” বইতে প্রকাশিত হয় প্রাক-স্বাধীনতা যুগে বাংলায় বিজ্ঞানকে জনপ্রিয় করায় রাজেন্দ্রলাল মিত্রের ভুমিকা নিয়ে লেখা তাঁর আর একটি গবেষণামূলক প্রবন্ধ।

          ১৯৮৮ সালে কল্পবিজ্ঞানের উপর একটি গবেষণামূলক প্রবন্ধ “সায়েন্স ফিকশন – একটি পরিভাষার জন্ম”  প্রকাশ পায় শারদীয়া এক্ষণ পত্রিকায়। এতে তিনি বাংলা কল্পবিজ্ঞানের সাথে বিদেশের কল্পবিজ্ঞানের তুলনামূলক আলোচনা করেছেন। তাঁর ভাষায় – “বিদেশে সায়েন্স ফিকশান আজ সিরিয়াস অধ্যয়নের বিষয়। ওহিও-র উস্টার কলেজের Extrapolation পত্রিকা ১৯৫৯ থেকে এস এফ বিষয়ক অ্যাকাডেমিক আলোচনায় ব্রতী। … কয়েক শো পাঠক্রম আছে সায়েন্স ফিকশান বিষয়ে ইয়োরোপ ও আমেরিকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ে। … নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে সেমিনার, ওয়ার্কশপ ও কনফারেন্স।” বাংলা সায়েন্স ফিকশান নিয়ে তাঁর আক্ষেপ “বাংলা সায়েন্স ফিকশান নিয়ে সিরিয়াস কোন গবেষণা হয়নি। বাংলা সাহিত্য পত্রিকায় সায়েন্স ফিকশান আজও অচ্ছুৎ। …এই অবস্থার জন্য বিস্মিত হবার কোন কারণ নেই। শিশু ও কিশোরদের জন্যই শুধু সায়েন্স ফিকশান লেখা হবে, এটাই এখনো অবধি রেওয়াজ। আর সেই সঙ্গে সায়েন্স ফিকশানের দুটি বাংলা পরিভাষা ‘বিজ্ঞান ভিত্তিক গল্পের’ সঙ্গে ‘কল্পবিজ্ঞানের গল্পের’ ঠাণ্ডা লড়াই জারি করেছেন কিছু স্পর্শকাতর পণ্ডিতস্মন্য ব্যাক্তি। বুঝতে অসুবিধা হয় না যে কিছু সমালোচক মনে করেন কল্পবিজ্ঞানের গল্প কিঞ্চিৎ নিকৃষ্ট জাতের, সেখানে ফ্যান্টাসির দাপট বেশি এবং বিজ্ঞানের অপলাপের সুযোগ আছে। এর থেকে আরো একটি ভ্রান্ত অনুমানের হদিশ পাই আমরা, যা সায়েন্স ফিক্‌শনের প্রকৃত তাৎপর্য ও সুপ্ত ক্ষমতা উপলব্ধি করতে না পেরে তাকে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলার কাজে নিযুক্ত করার পথনির্দেশ মনে করে প্রেমেন্দ্র মিত্রের “মনু দ্বাদশ”, অথবা এই প্রবন্ধে আলোচিত সত্যজিৎ রায়ের রচনাগুলিকে আমরা ‘কল্পবিজ্ঞানের গল্প’ আখ্যা দিই বা ‘বিজ্ঞানভিত্তিক গল্প’, সায়েন্স ফিকশনের চর্চা এই আদর্শ অনুসরণ করেই সার্থক হতে পারে”।                          

          পরিশেষে জানাই তাঁর বাক্তিগত জীবন খুব সুখের ছিল না। তাঁর প্রথমা স্ত্রীর সাথে ডিভোর্স হয় ও বাবামায়ের মৃত্যুর পরে তিনি একদম একা হয়ে পড়েন। ধীরে ধীরে একাকীত্ব গ্রাস করে তাঁকে। তারপর তিনি আবার বিয়ে করেন, কিন্তু দ্বিতীয় স্ত্রী আত্মহত্যা করেন। এর পরে তৃতীয় বার বিবাহ করেন এবং তাঁদের একটি মেয়েও হয়। পরবর্তীকালে এক দুর্ঘটনায় পা ভেঙ্গে প্রায় দেড় বছর তিনি শয্যাশায়ী ছিলেন। এই সময়ই তিনি ধীরেধীরে বন্ধুদের থেকে ক্রমশঃ দূরে সরে যাচ্ছিলেন, মনস্তাত্ত্বিক সমস্যা তাকে গ্রাস করে নিয়ে ছিল। তাঁর নিজস্ব বিভিন্ন কাজের জন্য অনেক ছোটাছুটি করতে হত, সেগুলিও আর তাঁর পক্ষে করা সম্ভব হচ্ছিল না। তিনি সুবর্ণরেখা থেকে সুকুমার রায়ের আবোল তাবোল, হযবরল, উপেন্দ্রকিশোরের টুনটুনির বই-এর প্রথম সংস্করণের অনুলিপি বের করেছিলেন। এরপরে বের হয় এই সিরিজের শেষ বই পাগলা দাশু, যাতে সত্যজিৎ রায়ের আঁকা প্রথম প্রচ্ছদটি আছে। পূর্ণাঙ্গ বইটি তিনি আর দেখে যেতে পারেননি। 

          আকস্মিকভাবে ৩১ শে অক্টোবর ২০০২ তে মাত্র ৫৪ বছর বয়সে তিনি মারা যান । আর কিছু দিন জীবিত থাকলে তিনি অবশ্যই তাঁর কাজের জন্য আন্তর্জাতিক খ্যাতি পেতেন।   

সিদ্ধার্থ ঘোষের রচনা সমূহ

          সিদ্ধার্থ ঘোষ তাঁর ৫৪ বছরের জীবনে বহু বিষয়ে লেখালিখি করে গেছেন। তাঁর সম্পূর্ণ রচনাবলী এখনো পর্যন্ত প্রকাশ হয়নি। তাঁর লেখাগুলি ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিভিন্ন পত্রপত্রিকায় আর গ্রন্থে যার বেশিরভাগই আজকের দিনে আর পাওয়া যায় না। তাই তাঁর লেখনীর সম্পূর্ণ তালিকা তৈরি করা খুবই কঠিন কাজ। কিছু সহৃদয় বন্ধুর সাহায্য ছাড়া এই তালিকা বানানো অসম্ভব ছিল। সম্ভবত এটিও অসম্পূর্ণ, ভবিষ্যতে আরও কিছু রচনা হয়ত খুঁজে পাওয়া যাবে। তালিকাটিকে বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হয়েছে আর বিভিন্ন রচনা প্রকাশকাল অনুযায়ী সাজানো হয়েছে। কোন তথ্যে ভুলভ্রান্তি থাকলে তা সম্পূর্ণ অনিচ্ছাকৃত। 

নাম

বিভাগ

প্রথম প্রকাশ

প্রকাশকাল

উপন্যাস
গ্যাবনে বিস্ফোরণউপন্যাসবই১৯৮০
গোল রহস্যউপন্যাসকিশোর জ্ঞান বিজ্ঞান১৯৮০
ঝন্টুমামার কাণ্ডউপন্যাসকিশোর জ্ঞান বিজ্ঞান১৯৮৪–৮৫
অনুসন্ধানী ঝন্টুমামাউপন্যাসকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮৬
কম্পিউটার চৌর্যবৃত্তিউপন্যাসকিশোর মন পূজাবার্ষিকী১৯৮৬
ই. টি. রহস্যউপন্যাসআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৮৮
ভেরেশাগিনের ছবিগোয়েন্দা উপন্যাস আনন্দমেলা২৭/০৭/১৯৮৮, ২৪/০৮/১৯৮৮
চাঁদের মাঠে ওয়ান ডেউপন্যাসআনন্দমেলা১৭/১০/১৯৯০, ৩১/১০/১৯৯০,
ডক্টর গ্রেস শার্লক হোমস আর আবীরউপন্যাসসন্দেশ পূজাবার্ষিকী২০০০
লাভলক প্লেসে লাঠালাঠিউপন্যাসসন্দেশ পূজাবার্ষিকী২০০২
মহাকাশের বাঁধউপন্যাসফ্যান্টাসটিক

গল্প

টাকা নয় – মাটিগল্পকিশোর ভারতী১১-১২/১৯৭৮
বি- রূপকথাগল্পকিশোর ভারতী০৪/১৯৭৮
মন্ত্র মাহাত্ম্যবিজ্ঞানভিত্তিক গল্পফ্যান্টাসটিক০৯/১৯৭৯
কাঁচগল্পকিশোর ভারতী১১/১৯৭৯
ময়দানবের কলগল্পঝলমল০৮-০৯/১৯৮০
সরোজ মামার শিশিবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮১
গহন রাতের সূর্যগল্পকিশোর জ্ঞান বিজ্ঞান০৯/১৯৮১
ঝন্টুমামার ছিপগল্পকিশোর জ্ঞান বিজ্ঞান০১/১৯৮২
রঙ বেরঙের সমস্যাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান০৭/১৯৮২
ছোড়দার রেকর্ডবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮২
পরমমানবিক যুদ্ধে ঝন্টুমামাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮৩
ঝন্টুমামার ছাঁকনিছোট গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান০৯/১৯৮৪
অন্য কোনখানেগল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮৪
দাবা খেললেন ঝন্টুমামাগল্পকিশোর মন পূজাবার্ষিকী১৯৮৪
লাখ টাকার আবর্জনাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর বিস্ময়০৮/১৯৮৪
ওলিম্পিয়াবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮৫
বেলুনে ঝন্টুমামাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮৮
অ্যাস্ট্রো-স্কুলের ছাত্রগল্পআনন্দমেলা০২/০৩/১৯৮৮
অন্ধকারে ভিন্টেজ নন্দীছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৮৯
একটি জলবৎ রহস্যগোয়েন্দা গল্পআনন্দমেলা২৫/০১/১৯৮৯
একটি বিষাক্ত গবেষণাগোয়েন্দা গল্পআনন্দমেলা১২/০৭/১৯৮৯
অধিক শহরের তামাসাগল্পফ্যান্টাসটিক০৯/১৯৮৯
দরজার ওপারে মৃত্যুগোয়েন্দা গল্পআনন্দমেলা২৭/০৬/১৯৯০
রনি-বনি ও যন্ত্র-সারছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯০
সাধু-সঙ্গে ঝন্টুমামাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯০
রোবু আর ভুতোছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯১
যুধিষ্ঠিরছোট গল্পআনন্দমেলা২১/০৮/১৯৯১
চাপ দিলেন ঝন্টুমামাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯১
জ্যাকি, মিকি ও একটা অপদার্থছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯২
নরোত্তম রোবটের প্রথম কেসকল্পবিজ্ঞানের গল্পআনন্দমেলা০৮/০৭/১৯৯২
স্পেস শিপ, মিনিবাস ও ঝন্টুমামাবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯২
ইগুয়ানোডনের পিকনিককল্পবিজ্ঞানের গল্পআনন্দমেলা২০/০৭/১৯৯৩
টাইম মেশিনের টোপকল্পবিজ্ঞানের গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯৩
গোয়েন্দা হলেন যন্ত্রভূষণছোট গল্পআনন্দমেলা০৮/১২/১৯৯৩
বিপদে পড়ল যুধিষ্ঠিরছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯৪
টাইম মেশিন, কবিতা ও গোলপোস্টবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯৪
চক্রবাগানের চ্যালেঞ্জছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯৫
টাইম মেশিনে যুধিষ্ঠিরছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯৬
আদালতে যুধিষ্ঠিরছোট গল্পসন্দেশ পূজাবার্ষিকী১৯৯৬
যুধিষ্ঠির উধাওছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯৭
খোঁচা দিল যুধিষ্ঠিরছোট গল্পসন্দেশ পূজাবার্ষিকী১৯৯৭
সৌরভ ট্রফিছোট গল্পসন্দেশ ক্রিকেট স্পেশাল১৯৯৮
গন্ধ-বিচারছোট গল্পসন্দেশ পূজাবার্ষিকী১৯৯৮
ঝন্টুমামার শেষ অভিযানবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯৮
জাল বানাল যুধিষ্ঠিরছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী১৯৯৮
যুধিষ্ঠিরের অদৃশ্য গোলাক্রিকেটের গল্পআনন্দমেলা০৮/০৪/১৯৯৮
পূর্বা এক্সপেসের কেসছোট গল্পসন্দেশ পূজাবার্ষিকী১৯৯৯
ঝন্টুমামার শেষ চিঠি-র পরেবিজ্ঞানভিত্তিক গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯৯
অপরাজেয় একাদশছোট গল্পসন্দেশ পূজাবার্ষিকী২০০১
জুল ভের্ন-এর দূতছোট গল্পসন্দেশ০১-০২/২০০২
ঝন্টুমামার উড়ানগল্পঝালাপালা শারদীয়া২০০২
ড্রাইভারছোট গল্পআনন্দমেলা০১/২০০৩
হাতের কাজছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী২০০৩
সুদে-আসলেছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী২০০৪
বকশিশছোট গল্পআনন্দমেলা০১/২০০৪
নন্দপুরে নস্যি-কান্ডছোট গল্পআনন্দমেলা পূজাবার্ষিকী২০০৫
ভুলে যাওয়াছোট গল্পআনন্দমেলা০১/২০০৫
মাদাম কুরি ও ঝন্টুমামাছোট গল্পকিশোর জ্ঞান বিজ্ঞান২০০৫
বুনো বাঘগল্পঝালাপালা শারদীয়া২০১৫
মামলা মকদ্দমাগল্পআনন্দমেলা
মহাশূন্যের মনিমুক্তবিজ্ঞানভিত্তিক গল্পদেশ
রোবীনগল্পসবুজ মানুষ গ্রন্থে সংকলিত৩য় সং ০১/১৯৯২
রোডলগল্পচাঁদের মাঠে ওয়ান ডে গ্রন্থে সংকলিত১৯৯২  
ছুটির দিনে চাঁদেগল্প

প্রবন্ধ

পুরোনো দিনের বিচিত্র কলকজাপ্রবন্ধসমকালীনঅগ্রহায়ণ, ১৩৮২ (১৯৭৫)
প্রথম ভারতীয় ইঞ্জিনীয়ার ও উইলিয়াম কেরীর বাপের এঞ্জিনপ্রবন্ধচতুষ্কোণজৈষ্ঠ, ১৩৮৪ (১৯৮১)
যন্ত্ররসিক এইচ বোসপ্রবন্ধএক্ষণ শারদীয়১৯৮১
রংমশাল – একটি পত্রিকার ইতিকথাপ্রবন্ধএক্ষণ শারদীয়১৯৮২
উহ্যনাম পন্ডিতের সোজা কথাপ্রবন্ধপ্রস্তুতি পর্ব, সুকুমার রায় বিশেষ সংখ্যা১৯৮২
ইন্ডাস্ট্রিয়াল আরকিওলজিপ্রবন্ধ  – পরিভাষা পরিচয়এক্ষণ’ গ্রীষ্ম১৯৮৪
উপেন্দ্রকিশোর, শিল্পী ও কারিগরপ্রবন্ধএক্ষণ শারদীয়১৯৮৪
ছবি তোলাপ্রবন্ধএক্ষণ শারদীয়১৯৮৫
ঘনাদা ক্লাবপ্রবন্ধকিশোর জ্ঞান বিজ্ঞান
ঘনাদার বিশ্বপরিক্রমাপ্রবন্ধকিশোর জ্ঞান বিজ্ঞান০৬/১৯৮৬
বিজ্ঞানকর্মী সুকুমারপ্রবন্ধদেশ, সুকুমার রায় বিশেষ সংখ্যা১৯৮৬
সায়েন্স ফিকশন, একটি পরিভাষার জন্মপ্রবন্ধএক্ষণ শারদীয়১৯৮৮
ফটোগ্রাফি : একটি ঐতিহাসিক রূপরেখা প্রবন্ধদেশ০২/০৭/১৯৮৮
দিগ্‌দর্শন থেকে রামধনুপ্রবন্ধআনন্দমেলা২৩/০৮/১৯৮৯
ছবিতে মহাকাশ অভিযানপ্রবন্ধআনন্দমেলা

মহাকাশ অভিযান সংখ্যা

২৭/১২/১৯৮৯
উড়লো বেলুন গড়ের মাঠেপ্রবন্ধদেশ বিনোদন সংখ্যা১৯৯১
বিজ্ঞান পথিক রাজেন্দ্রলাল মিত্রপ্রবন্ধএক্ষণ শারদীয়১৯৯১
ভূতেরা বড় অদ্ভুতপ্রচ্ছদকাহিনী – প্রবন্ধআনন্দমেলা০১/০৪/১৯৯২
প্রথম ফোটোগ্রাফপ্রচ্ছদকাহিনী – প্রবন্ধআনন্দমেলা২২/১২/১৯৯৩
কে আবিষ্কার করেছিলেন যন্ত্রের শক্তিপ্রবন্ধআনন্দমেলা০১/০২/১৯৯৫
গ্যালারির নাম ফেলুদাপ্রবন্ধসন্দেশ সত্যজিৎ রায়

স্পেশাল ইস্যু

১৯৯৬
সারদা রঞ্জন রায় ও ক্রিকেটে বাঙালির হাতেখড়িপ্রবন্ধসন্দেশ ক্রিকেট স্পেশাল১৯৯৮
আবোল তাবোল, তখন আর এখনপ্রবন্ধসন্দেশ১১/১৯৯৮
বঙ্গ ভূত পুরাণপ্রবন্ধসন্দেশ০৭/১৯৯৯
ভৌতিক ক্যাসেটপ্রবন্ধসন্দেশ০৭/১৯৯৯
ছবি-ছাপার জাদুকর উপেন্দ্রকিশোর রায় প্রবন্ধকিশোর জ্ঞান বিজ্ঞান০১-০২-০৩/২০০০
দ্য হাউন্ড অব বাস্কারভিল ১০০প্রবন্ধসন্দেশ২০০১
উপেন্দ্রকিশোর, সুকুমার ও সত্যজিৎ রায় : তিন পুরুষের মুদ্রণশিল্প ও ফোটোগ্রাফিচর্চাপ্রবন্ধসত্যজিৎ মেলা২০০১
সূর্যাব্দ একশো একপ্রবন্ধসিদ্ধার্থ ঘোষ স্মরণ সংখ্যা০২-০৩/২০০৩
বাঙালি ঘরের খেলাপ্রবন্ধঅনুস্টুপ শীত সংখ্যা২০০৩
টুনটুনির বই ও ইউ রায় অ্যান্ড সন্সপ্রবন্ধঅনুস্টুপ শীত সংখ্যা২০০৩
কল্পবিজ্ঞানের রাগ-রাগিণীপ্রবন্ধগল্পপত্র (কল্পবিজ্ঞান সংখ্যা)০২-০৩/১৯৯২ 
মণ্ডা ক্লাবের প্রথম বছরপ্রবন্ধসুকুমার মেলা উপলক্ষে প্রকাশিত
উপেন্দ্রকিশোর প্রতিচ্ছবি মুদ্রণে অনন্য শিল্পীপ্রবন্ধবিভব – বিশেষ শরৎকালীন সংখ্যা
ছবিতে সুকুমারসন্দীপ রায়ের সাথে গ্রন্থনাআনন্দমেলা২৮/১২/১৯৮৮
স্যার, সহপাঠী ও সত্যজিৎ রায়প্রবন্ধসন্দেশের সত্যজিৎ, শৈব্যা
Introduction of Steam Boats in  IndiaEnglish EssayBulletin of the Victoria Memorial, Volume IX1975
Industrial Archaeology in CalcuttaEnglish Essay‘Calcutta the Living City’, Volume I, edited by Sukanta Choudhury, OUP1990
Early Photography in CalcuttaEnglish EssayChanging Vision Lasting Image, edited by P. Lal, Marg1990
The First Indian AeronautEnglish EssayIndian Journal of History of Science, 27(3)1992
Golak Chandra : India’s Pioneer InnovatorEnglish EssayIndian Journal of History of Science 28(2)1992
Some Eminent Indian Pioneers in the Field of TechnologyEnglish EssayIndian Journal of History of Science 29(1)1994
History of Technology in India : A Critical ReviewEnglish EssaySHOT NewsletterDecember, 1994
Calcutta : Emergence of a City of Science and TechnologyEnglish EssayIndian Science Congress Souvenir1994
Rationalism in India : Pioneering Role of Rajendralal MitraEnglish EssayJournal of the Asiatic Society, Volume XXVI, No.31997
Five Devil DianaEnglish Essay‘Man and Ocean’ Sea Explorers’ Institute1997
Guru Jones-a Private Engineer in the Colonial TrapEnglish EssayIndian Journal of History of Science, 32(2)1997
Orientalism and Technology : A Case Study of Voice RecordingEnglish Essay‘Studies in History of Science’, edited by Santimony Chatterjee and Siddhartha Ghosh, Asiatic

Society

1997
H. Bose and the Talking Machine in IndiaEnglish Essay‘Science, Technology, Medicine and Environment”, edited by C. Palit and A. Bhattacharya1998
Glass Making in IndiaEnglish Essay‘History of Technology in India 1800-1947, Indian National Science Academy1999
Pre-Commercial Era of Wax Cylinder Recordings in IndiaEnglish EssayThe Record News1999
মজার খেলা 
পিরিঅডিক গেমআশ্চর্য খেলাকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৮৫
অপারেশন হ্যালিঃ খেলার নিয়মআশ্চর্য খেলাকিশোর জ্ঞান বিজ্ঞান০১/১৯৮৬
হযবরলুডোআশ্চর্য খেলাআনন্দমেলা২৮/১২/১৯৮৮
কাউন্ট ডাউন – মহাকাশ অভিযানের আশ্চর্য খেলাআশ্চর্য খেলাআনন্দমেলা মহাকাশ অভিযান সংখ্যা২৭/১২/১৯৮৯
টেবল-টপ ক্রিকেটঃ খেলার নিয়মখেলাধুলোআনন্দমেলা০৭/০২/১৯৯০
ম্যাজিক থট-রীডিং কার্ড – ম্যাজিক দেখাবার নিয়মআশ্চর্য খেলাকিশোর জ্ঞান বিজ্ঞান পূজাবার্ষিকী১৯৯৯
সুকুমার রায়ের শব্দ ও সংখ্যা লোফার খেলাআশ্চর্য খেলাসন্দেশ০৬-০৭/২০০০
পিরামিড লুডোআশ্চর্য খেলাসন্দেশ০৬-০৭/২০০০

অন্যান্য রচনা 

সোজাপথে জ্যামিতিপড়াশোনাকিশোর জ্ঞান বিজ্ঞান০৭/১৯৮১
চিঠিপত্রঃ প্রসঙ্গ – ঘনাদা-ক্লাবচিঠিকিশোর জ্ঞান বিজ্ঞান০৭/১৯৮৩
সুপার নিউজভবিষ্যতের খবরফ্যান্টাসটিক বার্ষিকী১৯৯৮
সন্দেশের ধাঁধা হেঁয়ালি ইত্যাদিধাঁধাসন্দেশ০৬/২০০১
গথিক সৌধের ছায়াময় বারান্দা যেন আতঙ্ক ও অত্যাচারের গোপন সাক্ষীসাক্ষাৎকার – উজ্জ্বল চক্রবর্তীপাঁচালী থেকে অস্কার
বইয়ের নামবিষয়প্রথম প্রকাশপ্রকাশকাল
জীবন অদম্যআলবের্ত মালৎজের উপন্যাসের অনুবাদকথা-কাহিনী১৯৭২
রুটি ভাত রক্তের যোগ-বিয়োগ  হেসে বেলিদোর নাটকের অনুবাদসাহিত্যধারা১৯৭৪
শেড্রিনের গল্পএম সালতিকভ শেড্রিনের ছোট গল্পের অনুবাদসাহিত্যধারা  ১৯৭৬
অরণ্যে এক সন্ধ্যাআলবের্ত মালৎজের ছোট গল্পের অনুবাদশুকসারি  ১৯৭৬
অন্য আলো ভালবাসা (মিহির সেন ও রমা ভট্টাচার্যের সঙ্গে)ছোট গল্পের অনুবাদসাহিত্যধারা১৯৭৮
চীনের শ্রেষ্ঠ গল্প (রমা ভট্টাচার্যের সঙ্গে)চীনের বিভিন্ন ছোট গল্পের অনুবাদঅন্বেষা১৯৮০
প্রতিবেশী সূর্যের রক্তাক্ত দিনগুলিফাসি-বিরোধী ছোট গল্পের অনুবাদসাহিত্যধারাতৃতীয় সংস্করণ

১৯৮১

লু সুনঃ নানা লেখালু সুনের প্রবন্ধের অনুবাদ  শুকসারিতৃতীয় সংস্করণ

১৯৮১

জ্যাক লন্ডনের শ্রেষ্ঠ গল্প (রমা ভট্টাচার্যের সঙ্গে)জ্যাক লন্ডনের ছোট গল্পের অনুবাদপপুলার লাইব্রেরীদ্বিতীয় সংস্করণ

১৯৮১

বেঁচে থাকি বিদ্রোহেশহীদদের কিছু লেখার অনুবাদ ও সঙ্কলনসাহিত্যধারা১৯৮১
জন রীডের শ্রেষ্ঠ গল্পজন রীডের ছোট গল্পের অনুবাদপপুলার লাইব্রেরী১৯৮১
লু সুনের শ্রেষ্ঠ গল্পলু সুনের ছোট গল্পের অনুবাদনাথ ব্রাদার্স১৯৮২
মিগজেনির গল্পমিগজেনির ছোট গল্পের অনুবাদসাহিত্যধারা১৯৮৩
পদার্থবিদ্যার মজার কথা (প্রথম খণ্ড)ইয়া পেরেলমানমীর প্রকাশন, মস্কো১৯৮৭
তৃতীয় নয়নবাংলা সায়েন্স ফিকশানগ্রন্থালয়১৯৮৪
খেলা আর খেলাখেলা নিয়ে বাংলা ছোট গল্পআনন্দ পাবলিশার্স১৯৯৪
যত কাণ্ড ভৌ ভৌকুকুর নিয়ে বাংলা ছোট গল্পগ্রন্থালয়২০০০
যত কাণ্ড ম্যাও মিউবেড়াল নিয়ে বাংলা ছোট গল্পসুবর্ণরেখা২০০২
হযবরল (সৌমেন পালের সঙ্গে)প্রথম সংস্করণের নূতন প্রতিরূপ, পরিশিষ্ট  সমেতসুবর্ণরেখা২০০০
আবোল তাবোল (সৌমেন পালের সঙ্গে)প্রথম সংস্করণের নূতন প্রতিরূপ, পরিশিষ্ট  সমেতসুবর্ণরেখা২০০০
নির্বাচিত গল্পঃ আলবের্ত মালৎজছোট গল্পের সংকলনরক্তকরবী২০০২
ক্রিকেট এল বাংলায়ক্রিকেটের আদি যুগের বাংলা প্রবন্ধ সংকলনসুবর্ণরেখা২০০২
টুনটুনির বই (সৌমেন পালের সঙ্গে)প্রথম সংস্করণের নূতন প্রতিরূপ, পরিশিষ্ট  সমেতসুবর্ণরেখা২০০২
পাগলা দাশু (সৌমেন পালের সঙ্গে)প্রথম সংস্করণের নূতন প্রতিরূপ, পরিশিষ্ট  সমেতসুবর্ণরেখা২০০৩
Studies in History of Sciences (Jointly with Dr. Santimoy Chatterjee)Edited BookAsiatic Society1997
The Life and Works of Joseph Needham (Jointly with Dr. Sushil Kumar Mukherjee)Edited BookAsiatic Society1997
কলকাতা নীলকণ্ঠছোট গল্প সংগ্ৰহসাহিত্যধারা১৯৮১
গ্যাবনে বিস্ফোরণসায়েন্স ফিকশনপপুলার লাইব্রেরী১৯৮০
অসম্ভবের গল্পসায়েন্স ফিকশনইন্ডিয়ান অ্যাসোসিয়েটেড পাবলিশিং১৯৮৩
ই টি রহস্যসায়েন্স ফিকশনআনন্দ পাবলিশার্স১৯৮৯
চাঁদের মাঠে ওয়ান ডেসায়েন্স ফিকশনপুনশ্চ১৯৯২
ভেরেশাগিনের ছবিকিশোর সাহিত্যআনন্দ পাবলিশার্স১৯৮৯
অঙ্ক আতঙ্ক নয়গণিত ও ধাঁধাগ্রন্থপ্রকাশ১৯৭৬
মজার খেলা অঙ্কগণিত ও ধাঁধাগ্রন্থপ্রকাশ১৯৭৮
নিয়ম ভেঙে অঙ্কগণিত ও ধাঁধাগ্রন্থপ্রকাশ১৯৭৮
অঙ্কের ম্যাজিক খেলার লজিকগণিত ও ধাঁধাশৈব্যা১৯৮৩
যত অঙ্ক তত মজাগণিত ও ধাঁধাশৈব্যা২০০২
যুক্তি বুদ্ধি আই কিউগণিত ও ধাঁধাগ্রন্থপ্রকাশ/বেঙ্গল১৯৭৯
লুইস ক্যারলের ধাঁধা, স্যাম লয়েডের অঙ্কের ধাঁধাগণিত ও ধাঁধাশৈব্যা১৯৮৩
কু ঝিক ঝিক রেলগাড়ি (রমা ভট্টাচার্যের সঙ্গে)গণবিজ্ঞানসাহিত্যসঙ্গ১৯৭৭
সূর্য থেকে শক্তিগণবিজ্ঞানগ্রন্থপ্রকাশ
ছবিতে মহাকাশ অভিযান (সমীর সাহার সঙ্গে)গণবিজ্ঞানআনন্দ পাবলিশার্স১৯৯১
Strengthen your IQগণবিজ্ঞানগ্রন্থপ্রকাশ
ক্রিকেট, মজার ক্রিকেট (প্রসাদ রায়ের সঙ্গেক্রিকেটের গল্প ও কবিতাশৈব্যা১৯৯৯
ছবি তোলা – বাঙালীর ফোটোগ্রাফি চর্চাফোটোগ্রাফিআনন্দ পাবলিশার্স১৯৮৯
কারিগরি কল্পনা ও বাঙালী উদ্যোগকারিগরি বিদ্যার ইতিহাসদেজ১৯৮৯
কলের শহর কলকাতাকারিগরি বিদ্যাআনন্দ পাবলিশার্স১৯৯১
রেকর্ডে রবীন্দ্র সঙ্গীতসঙ্গীতইন্দিরা১১/১৯৮৯
ছবিতে সুকুমার (সন্দীপ রায়ের সঙ্গে)জীবনীআনন্দ পাবলিশার্স১৯৯০
Rajendralal MitraBiographySahitya Academy2002
 

তথ্যসূত্রঃ

১। “অমিতাভ (সিদ্ধার্থ) ঘোষ এক তথ্যনিষ্ঠ গবেষকের জীবন” – প্রসাদ রঞ্জন রায়, অনুস্টুপ (শীত সংখ্যা ২০০৩)

২। “Science, facts and fiction”, The Telegraph, November 22, 2002

৩। Books In Print from West Bengal and Fair Directory, 2012 Edition   

৪) আনন্দমেলা, সন্দেশ, কিশোর জ্ঞান বিজ্ঞান, কিশোর বিস্ময়, এক্ষণ, ফ্যান্টাসটিক, অনুস্টুপ (শীত সংখ্যা ২০০৩), ঝলমল, দেশ, ঝালাপালা ইত্যাদি পত্রিকার বিভিন্ন সংখ্যা। 

৫) বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করেছেন অঙ্কিতা মাইতি, অর্নব দাস, দেবজ্যোতি গুহ, রাজশ্রী দত্ত ধর, সৌরভ দত্ত (ঘনাদা গ্যালারী), সমুদ্র বসু, সুজিত কুণ্ডু, আরও অনেকে।     

Tags: দেবজ্যোতি ভট্টাচার্য (চিত্রচোর), প্রথম বর্ষ প্রথম সংখ্যা, বিশেষ আকর্ষণ, সন্তু বাগ, স্বর্ণযুগের সিদ্ধার্থ

Leave a Reply





Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!