Sunday, March 17, 2024
বিশেষ আকর্ষণ

বাংলায় এইচ জি ওয়েলসের অনুপ্রেরণা, ‘পাস্টিশ’ ও রূপান্তর

7 thoughts on “বাংলায় এইচ জি ওয়েলসের অনুপ্রেরণা, ‘পাস্টিশ’ ও রূপান্তর

  • Amitabha Rakshit

    খুব উপভোগ করলাম আপনার প্রবন্ধটি। আপনি যত কিছু বিশ্লেষণ করে এত সুন্দর করে দেখিয়েছেন, তত কিছু চট করে সব পাঠকের চোখে পড়ে না – অন্ততঃ ‘এক পড়া’-য় না। Time Machine-এর এইরকম বিশ্লেষণ করবেন নাকি?

    Reply
    • Prodosh Bhattacharya

      দাদা, কোন বাংলা রূপান্তরের খোঁজ দিলে চেষ্টা করতে পারি। মনে হয় না হেমেন্দ্রকুমার করেছেন; অন্তত আমার জানা নেই। এই নিয়ে আমার মতো আরেক হেমেন্দ্রভক্তও সাম্প্রতিক আক্ষেপ করেছে।

      Reply
  • Supriyo

    অনেক নতুন তথ্য ও বিশ্লেষণ এর সন্ধান পেলাম। এরকম প্রবন্ধ কল্পবিশ্বে প্রকাশ করতে পেরে আমরা আপ্লুত।

    Reply
    • Prodosh Bhattacharya

      আর একাধিক ভুলের জন্যে আমি যারপরনাই লজ্জিত!

      Reply
  • Prodosh Bhattacharya

    একাধিক ভুল রয়ে গেছে। সেগুলো সংশোধন করছি। এই সমস্ত ভুলের দায় সম্পূর্ণভাবে আমার। সকলের কাছে ক্ষমাও চাইছিঃ

    প্রথম অনুচ্ছেদেঃ প্রেমেন্দ্র মিত্র ওয়েলসের ১৯০৫ সালে প্রকাশিত ছোট গল্প ‘The Empire of the Ants’ থেকে দক্ষিণ আমেরিকায় মানুষদের বিরুদ্ধে পিঁপড়েদের মারণ-যুদ্ধঘোষণার কথা দ্বারা অনুপ্রাণিত নিয়ে
    হবে ‘অনুপ্রাণিত হয়ে’
    প্রশান্তের আগ্নেয় দ্বীপ উপন্যাসের আলোচনায় ১৩শ অনুচ্ছেদে (প্রথম বাক্যঃ এছাড়া হেমেন্দ্রকুমার ব্যবহার করেছেন নিজের উদ্ভাবনী কল্পনাশক্তি। ) ‘প্রশান্তের আগ্নেয় দ্বীপ-এ এই কল্পনাশক্তির পথ ধরে এসেছে, সর্বপ্রথম সুন্দরবনের তাঁবুতে হনুমান-বিছে’ হবে ‘প্রশান্তের আগ্নেয় দ্বীপ-এ এই কল্পনাশক্তির পথ ধরে এসেছে, সর্বপ্রথম সুন্দরবাবুর তাঁবুতে হনুমান-বিছে’।
    ‘ঘটনা ঘটা এবং তা লিপিবদ্ধ হওয়ার মধ্যে যদি হেমেন্দ্রকুমারের ক্ষেত্রেও এই দশ বছরের মতো দেরী আমরা ধরে নিই, তাহলে বিমলেরা মোরোর দ্বীপে পদার্পণ করেছে ১৯৪৫ সাল নাগাদ। ‘ এখানে বছরটি হবে ১৯৪৫।

    অদৃশ্য মানুষ ছবির আলোচনায় ‘অদৃশ্য মানুষ সিরিজের তৃতীয় ছবি Abbott and Costello Meet the Invisible Man’ আসলে উক্ত সিরিজের চতুর্থ ছবি। সিরিজের প্রথম দু’টি ছবি – ১৯৩৩ সালের মূল উপন্যাস-আধারিত The Invisible Man এবং ১৯৪০ সালের The Invisible Man Returns’-এর সঙ্গে যোগ হ’বে ১৯৪৪ সালের The Invisible Man’s Revenge। এরপর আসছে ১৯৫১ সালের Abbott and Costello Meet the Invisible Man।

    Reply
  • Prodosh Bhattacharya

    এক্ষুণি জানলাম যে Universal Studios আমার ওপরে বলা চারটি ছবি ছাড়াও অদৃশ্য মানুষ নিয়ে আরও দু’টি ছবি করেছিলঃ ১৯৪০-এ The Invisible Woman আর ১৯৪২-এ Invisible Agent, যা’ র কেন্দ্রীয় চরিত্র মূল কাহিনীর গ্রিফিনের নাতি!

    Reply
  • Prodosh Bhattacharya

    আমার যাবতীয় সংশোধন লেখার মধ্যে করে দেবার জন্য সন্তু বাগ মহাশয়কে আমার কৃতজ্ঞতা জানাই।

    Reply

Leave a Reply

Connect with

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!
Verified by MonsterInsights